রাজধানীর গুলশানের একটি রেস্টুরেন্টে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ক্ষুদ্র না’রী উদ্যোক্তাদের নিজস্ব উৎপাদিত পণ্য নিয়ে একটি প্রদর্শনীর অনুষ্ঠিত হয়েছে প্রদর্শনীতে বেশ কয়েকটি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেয়।
শরীস সাফায়ার টিমের সদস্য রাবেয়া খাতুন জানান, উদ্যোক্তা হওয়ার বাসনা মনের গভীরে অনেকেই লালন করেন। তবে লালিত স্বপ্নকে পেছনে ঠেলতে নানা অজুহাত নিজের মনেই তৈরি করে মানুষ। টাকা নেই, আমাকে দ্বারা ব্যবসা হবে না, বিশ্বস্ত মানুষ পাব কই, পরিবারে ব্যবসা করেনি কেউ, আমি কি পারব? আমার জিনিস কিনবে কে—এসব সাত পাঁচ ভেবে অনেকেই এক ধাপ এগিয়ে তিন ধাপ পিছিয়ে যান।

তাদের এই আয়োজনে ১৪ জন ক্ষুদ্র না’রী উদ্যোক্তা অংশ নেন। এখানে প্রত্যেকে নিজস্ব পণ্য প্রদর্শনের সুযোগ পেয়েছেন। প্রদর্শনীতে বেচাকেনা হবার ফলে তাদের ব্যবসাও ভালো হয়েছে। আগামীতে এ সংগঠনটি আরও বড় পরিসরে না’রী উদ্যোক্তাদের জন্য প্রো’গ্রাম হাতে নেবে।এই প্রদর্শনী তাদের মধ্যে নতুন করে আশার সঞ্চার করেছে বলে জানিয়েছেন অংশ নেওয়া না’রী উদ্যোক্তারা
ক’রোনার কারণে দীর্ঘদিন এসব না’রী উদ্যোক্তারা ব্যবসায়িক ক্ষ’তির মধ্যে ছিলেন।তার উপর ক’রোনা ম’হামা’রী আসার পর ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে চ’রম হতাশার তৈরি হয়েছিল। সেই হতাশা থেকে বেরিয়ে আসার জন্যই ‘শরীস সাফায়ার’ নামে একটি টিম এই প্রদর্শনী আয়োজন করে।

উদ্যোক্তা সুমনা রহমান বলেন,একজন উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা হলো সমস্যা সমাধান করার ক্ষমতা। আপনাকে দ্রুত চিন্তা করতে হবে, বিভিন্ন কোণ থেকে পরিস্থিতি বিবেচনা করতে হবে এবং সৃজনশীল সমাধান করতে হবে যা এর আগে অন্য কেউ করেনি। এই ধরনের দক্ষতা বিকাশের জন্য, চ্যালেঞ্জিং পরিস্থিতির সন্ধান করতে হবে। সমালোচনামূলক চিন্তাভাবনার জন্য মস্তিষ্ককে খাটাতে হবে। আপনাকে প্রতিক্রিয়া এবং সমালোচনা গ্রহণ করতে শিখতে হবে, অন্যের চিন্তাভাবনা এবং ধারণাটি আন্তরিকভাবে শুনতে হবে। কোন ফলাফল বা সমাধানে ফোকাস করবেন তা আপনাকেই বেছে নিতে হবে।

তারা মনে করেন, বেস’রকারিভাবে উদ্যোগ নিলে না’রী উদ্যোক্তারা সফল হতে পারবে না। এজন্য প্রয়োজন স’রকারি পৃষ্ঠপোষকতা।তিন না’রী উদ্যোক্তার আয়োজনে পোশাক ও জুয়েলারি প্রদর্শনী

প্রদর্শনীতে অংশ নেওয়া অন্য প্রতিষ্ঠানগুলো- সানাহ শরিফ, মারভ বাই নাজিয়া, আবহমান বাই রাফিয়া, লা ডিমোরা, মেরি নেশন, লাহা, সুজানাজ, সোনিয়া মমতাজ, হ্যাভেনলি ডেজার, রেড চেরি, তাইয়াবাজ ক্লোজেট, সামার বাই সানজিদা, জাইয়ানা বাই সুমনা, এফএসকে ফ্যাশন, হোয়াইট ব্লজম, সুজানাজ ক্লোজেট, মহুয়া শরফুদ্দিন, হেনা ও শারকিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here